Blogroll

Saturday, April 27, 2013

হিন্দুধর্ম ও নৈতিক শিক্ষা (অংশ-২)

  সময়-২ ঘণ্টা, পূর্ণমান-১০০
 [দ্রষ্টব্য: ডান পাশে উল্লিখিত সংখ্যা প্রশ্নের পূর্ণমান জ্ঞাপক]


 ১. সঠিক উত্তরটি উত্তরপত্রে লেখো।                                                                          ১ x ৪০ = ৪০
২২. বিশ্বামিত্র জাতিতে ছিলেন—
ক. ক্ষত্রিয়
খ. ব্রাহ্মণ
গ. বৈশ্য
ঘ. শূদ্র
২৩. রাক্ষসকে মারতে গিয়েছিলেন—
ক. অর্জুনখ. ভীম
গ. নকুল ঘ. সহদেব
২৪. ভীমের কথা বলতে নিষেধ করেছিলেন—
ক. যুধিষ্ঠির খ. মাদ্রী
গ. কুন্তি ঘ. ব্রাহ্মণ
২৫. স্বাস্থ্য রক্ষায় প্রয়োজন—
ক. যোগব্যায়াম
খ. প্রচুর খাবার
গ. মুখরোচক খাবার
ঘ. পরিমিত উপবাস
২৬. যোগসাধনার পদ্ধতি উদ্ভাবন করেন—
ক. রাজারা
খ. দেবতারা
গ. মুনি-ঋষিরা
ঘ. অসুরেরা
২৭. হিন্দুধর্মানুসারে কোন তিথিতে বিশেষভাবে উপবাসের প্রচলন রয়েছে—
ক. একাদশী খ. দ্বাদশী
গ. ত্রয়োদশী ঘ. চতুর্দশী
২৮. আমরা যোগব্যায়াম করি কারণ, যোগব্যায়াম করলে মানুষ—
ক. ক্লান্ত হয় খ. দুর্বল হয়
গ. স্বাস্থ্যবান হয় ঘ. মোটা হয়
২৯. উপাসনার জন্য প্রয়োজন—
ক. তীর্থযাত্রা খ. শরীর ও মনের সুস্থতা
গ. ধন-সম্পদ ঘ. মন্দির
৩০. আসন সতেজ করে—
ক. পেশি খ. চুল গ. পা ঘ. পেট
৩১. সর্বাঙ্গাসন করলে সুস্থ ও সবল হয়—
ক. হাঁটু খ. হাত ও পা
গ. বুক ও পিঠ ঘ. সব অঙ্গ
৩২. আসন মনকে—
ক. প্রশান্ত করে খ. চঞ্চল করে
গ. উত্তেজিত করে ঘ. ক্লান্ত করে
৩৩. সৌবির রাজ্যের রানি ছিলেন—
ক. অবলা খ. মৃদুলা
গ. বিদুলা ঘ. চপলা
৩৪. রানি বিদুলার কয়জন ছেলে—
ক. একজন খ. দুজন
গ. তিনজন ঘ. চারজন
৩৫. সৌবির রাজ্য আক্রমণ করেন—
ক. অঙ্গরাজ খ. বিদেহরাজ
গ. সিন্ধুরাজ ঘ. মঘধরাজ
৩৬. মহালয়া অনুষ্ঠিত হয় কোন তিথিতে—
ক. একাদশী তিথি খ. দ্বাদশী তিথি
গ. চতুর্দশী তিথি ঘ. অমাবস্যা তিথি
৩৭. মহালয়া আগমনী বার্তা নিয়ে আসে—
ক. লক্ষ্মীপূজার খ. দুর্গাপূজার
গ. সরস্বতী পূজার ঘ. কালীপূজার
৩৮. চৈত্রসংক্রান্তির একটি উৎসব হলো—
ক. দুর্গাপূজা খ. হালখাতা
গ. শিবের গাজন ঘ. মনসাপূজা
৩৯. রামায়ণের কাহিনি খোদাই করা আছে—
ক. ঢাকেশ্বরী মন্দির গাত্রে খ. চটেশ্বরী মন্দির গাত্রে
গ. কান্তজি মন্দির গাত্রে ঘ. জগন্নাথ মন্দির গাত্রে
৪০. ভগবান শ্রীকৃষ্ণ শিষ্টাচার প্রদর্শন করেছিলেন কার প্রতি—
ক. অর্জুন খ. ইন্দ্র গ. নকুল ঘ. নারদ।
২. শূন্যস্থানের প্রযোজ্য শব্দ বা শব্দগুলো উত্তরপত্রে লেখো: ১১০ = ১০
ক. ঈশ্বর সকল—মধ্যে আছেন
খ. বামন—অবতারের অন্যতম।
গ. প্রার্থনা করার সময় দেহ ও মন—থাকা প্রয়োজন।
ঘ. পৌরাণিক যুগে অনেক নতুন—আবির্ভাব ঘটে।
ঙ. মার্গারেটকে শাস্তি দেয়—ধর্মমত।
চ. ধর্মীয় সাম্য আমাদের—করে।
ছ. নম্রভদ্র আচরণকে—বলে।
জ. পাণ্ডবদের মধ্যে—ছিলেন খুব শক্তিশালী।
ঝ. পরিমিত আহার—জন্য উপকারী।
ঞ. দেশপ্রেমিক হাসিমুখে—উৎসর্গ করেন।
৩. নিচের প্রশ্নগুলোর উত্তর সংক্ষেপে উত্তরপত্রে লেখো: ১১০ = ১০
ক. ঈশ্বরের আরেক নাম কী?
খ. জীবসেবার মধ্যে দিয়ে কার সেবা করা হয়?
গ. নিরাকার ঈশ্বরকে কী বলা হয়?
ঘ. ঈশ্বরের শক্তির প্রকাশ ঘটে কোন দেবতার মধ্যে?
ঙ. কলিযুগের অবতারের নাম কী?
চ. হিন্দুধর্মের প্রাচীন নাম কী?
ছ. স্বামী প্রণবানন্দ কোন জেলায় জন্মগ্রহণ করেন?
জ. বিদ্যার দেবী কে?
ঝ. কান্তজির মন্দির কোন জেলায় অবস্থিত?
ঞ. দেবতাদের রাজা কে?
৪. ক ও খ নম্বর প্রশ্নসহ যেকোনো আটটি প্রশ্নের উত্তর লেখো ১১০ = ১০
ক. আমরা জীবসেবা করব কেন? জীব সেবার চারটি কারণ লেখো।
খ. ঈশ্বরের কাছে আমরা প্রার্থনা করি। প্রার্থনার পাঁচটি বৈশিষ্ট্য লেখো।
গ. ঈশ্বর ও দেবদেবীর সম্পর্ক ব্যাখ্যা করো।
ঘ. জন্মান্তর সম্পর্কে পাঁচটি বাক্য লেখো।
ঙ. ধ্রুব কীভাবে হরিকে পেল, তা লেখো?
চ. তীর্থস্থানে পাণ্ডাদের অত্যাচার বন্ধে বিনোদ কী করেছিলেন, তা লেখো?
ছ. আমরা অন্য ধর্মের লোকদের সঙ্গে কেমন আচরণ করব, তা লেখো?
জ. পরমতসহিষ্ণু কী? আমরা কীভাবে পরমতসহিষ্ণু প্রদর্শন করব, তা লেখো।
ঝ. বশিষ্ঠ কীভাবে বিশ্বামিত্রকে আপ্যায়ন করেছিলেন, তা লেখো?
ঞ. উপবাসের উপকারিতা সম্পর্কে পাঁচটি বাক্য লেখো।

No comments:

Post a Comment