Blogroll

Saturday, April 27, 2013

৫ম অধ্যায় থেকে গুরুত্বপূর্ণ সংক্ষিপ্ত প্রশ্নোত্তর-২





প্রশ্ন: শক্তির অপচয় ঘটে এমন ঘটনার কয়েকটি উদাহরণ দাও।
উত্তর: শক্তির অপচয় ঘটে এমন অনেক ঘটনা রয়েছে। যেমন:
১. দিনের বেলায় অপ্রয়োজনে বাতি জ্বালিয়ে রাখলে বিদ্যুৎ শক্তির অপচয় ঘটে। শহরের ঘরবাড়িতে অপ্রয়োজনীয় আলোকসজ্জার ফলেও বিদ্যুৎ শক্তির অপচয় ঘটে।
২. রান্নার শেষে অযথা চুলা জ্বালিয়ে রাখলে প্রাকৃতিক গ্যাস থেকে প্রাপ্ত শক্তির অপচয় ঘটে।
৩. ত্রুটিপূর্ণ যানবাহন ও যন্ত্রপাতি ব্যবহারের ফলে জ্বালানি শক্তির অপচয় ঘটে।
৪. আবার রাস্তাঘাটে দীর্ঘ যানজটের কারণে বিনা প্রয়োজনে ইঞ্জিন চালু রাখলেও জ্বালানি শক্তির অপচয় ঘটে।
৫. অপ্রয়োজনে পাখা চালিয়ে রাখলে বিদ্যুৎ শক্তির অপচয় ঘটে।
আমরা যে তেল, গ্যাস, কয়লা ব্যবহার করছি তা ক্রমাগত ফুরিয়ে যাচ্ছে। একান্ত প্রয়োজন ছাড়া শক্তি খরচ করলে শক্তির অপচয় ঘটে। এজন্য শক্তির অপচয় বন্ধ করা জরুরি।

প্রশ্ন: শক্তি রূপান্তরের একটি চিত্র আঁক ও ব্যাখ্যা করো।
উত্তর: ওপরের চিত্রে কাপড় ইস্ত্রি করার প্রক্রিয়া দেখানো হয়েছে। এ ক্ষেত্রে শক্তির রূপান্তর ঘটে। কারণ কাপড় ইস্ত্রির সময় ইস্ত্রিকে তারের সাহায্যে বৈদ্যুতিক সংযোগ দেওয়া হয়। এর ফলে তারের মধ্য দিয়ে বিদ্যুৎ প্রবাহিত হয়ে ধীরে ধীরে ইস্ত্রিকে গরম করে তোলে, যার দরুন সহজেই কাপড় ইস্ত্রি করা যায়। সুতরাং দেখা যাচ্ছে যে কাপড় ইস্ত্রি করার সময় বৈদ্যুতিক শক্তি তাপ শক্তিতে রূপান্তরিত হয়।

প্রশ্ন: তাপ কী কী ভাবে সঞ্চারিত হয়?
উত্তর: তাপ উষ্ণতর স্থান থেকে শীতলতর স্থানে প্রবাহিত হয়। তাপের এই একস্থান থেকে অন্য স্থানে প্রবাহিত হওয়ার প্রক্রিয়াকে বলে তাপ সঞ্চারণ।

তাপ তিন ভাবে সঞ্চারিত হয়ে থাকে। যথা—
১. পরিবহন ২. পরিচলন ৩. বিকিরণ।

১. পরিবহন: পরিবহন পদ্ধতিতে পদার্থের অণুগুলো কোনো স্থান পরিবর্তন না করে তাপ উষ্ণতর অংশ থেকে শীতলতর অংশে সঞ্চারিত হয়। যেমন— একটি লোহার দণ্ডের এক প্রান্ত আগুনে ধরে অন্য প্রান্ত হাত দিয়ে ধরলে দেখা যাবে যে, হাতে ধরা প্রান্ত ধীরে ধীরে গরম হয়ে উঠছে। কিছুক্ষণ পর এত গরম হবে যে, আর ধরে রাখা যাবে না। এক্ষেত্রে পরিবহন পদ্ধতিতে তাপ সঞ্চারিত হয়।

২. পরিচলন: পরিচলন পদ্ধতিতে পদার্থের উত্তপ্ত কণাগুলো নিজেরাই স্থান পরিবর্তন করে উষ্ণতর অংশ থেকে শীতলতর অংশে তাপ বয়ে নিয়ে যায়। যেমন— একটি কাচের পাত্রে পানি নিয়ে এর সঙ্গে কিছু রং মিশিয়ে পাত্রের তলায় তাপ প্রয়োগ করলে দেখা যাবে যে পাত্রের তলা থেকে রঙিন পানির স্রোত ওপরের দিকে উঠে যায়, অন্য একটি স্রোত নিচে নেমে আসে। এর ফলে সমস্ত পানি উত্তপ্ত হয়।

৩. বিকিরণ: বিকিরণ পদ্ধতিতে তাপ কোনো জড় মাধ্যমের সাহায্য ছাড়াই অথবা মাধ্যম থাকলে তাকে উত্তপ্ত না করে উষ্ণতর বস্তু থেকে শীতলতর বস্তুতে সঞ্চারিত হয়। যেমন: সূর্য থেকে তাপ বিকিরণ পদ্ধতিতে পৃথিবীতে পৌঁছায়।


No comments:

Post a Comment