Blogroll

Saturday, April 13, 2013

Google Glass

রযুক্তি জগতে এ মুহুর্তে সবচেয়ে রহস্যময় পণ্য হিসেবে আলোচিত গুগল গ্লাস। ধারণা করা হচ্ছে সার্চ জায়ান্ট গুগল বছরের শেষভাগে বাজারে আনতে যাওয়া এ স্মার্ট গ্লাস হয়তো আগামী দিনের স্মার্টফোনের ধারণাকেই বদলে দিবে।

নামে গ্লাস হলেও সাধারণ চশমার মতো এতে নেই কোনো সে মাপের দৃশ্যমান গ্লাস। শুধুমাত্র চশমার আকৃতি ফ্রেমের উপর পুচকে ডিসপ্লের একটি কম্পিউটার বললেও খুব একটা ভুল হবে না। অ্যান্ড্রয়েড চালিত এ গ্লাসে তারবিহীন ইন্টারনেট এবং স্মার্টফোনের সাথে সংযোগ স্থাপনের মতো সুযোগও রয়েছে।
এরই মধ্যে এই গ্লাসকে আগেভাগে নিজের করে পাবার জন্য ধরণা দিচ্ছেন প্রযুক্তি বিশ্বের হর্তাকর্তারাও। কি আছে এই গ্লাসে?

চোখের পলকে ছবি:

গুগল গ্লাসের সবচেয়ে বড় সুবিধা হলো এর কোনো অপশন নিয়ন্ত্রয়ন করার জন্য ব্যবহারকারিকে হাত লাগাতে হবে না। হয় চোখের ইশারা নয়তো ভয়েস কমান্ড। দুটোভাবেই কাজ আদায় করে নেওয়া যাবে। ক্যামেরা অপশন সচল করে চোখের পলক ফেললেই স্থিরচিত্র তোলা হয়ে যাবে। যার ছবি তুলবার প্রয়োজন হবে সেটির দিকে তাকিয়ে চোখের পলকে ফেললেই কাজ শেষ।

অডিও-ভিডিও কল:

স্মার্টফোনের সাথে সেতুবন্ধন করা যায় বলে এর সাহয্যে সহজেই অডিও-ভিডিও কল করা যাবে। ভিডিও কলের সময় চোখের সামনের গ্লাসে ভেসে আসবে আপনার অপর প্রান্তে থাকা প্রিয়জনের মুখ।

তবে সবচেয়ে মজার ব্যাপার হলো আপনি চোখের সামনে যা দেখছেন এই ভিডিও কলের মাধ্যমে চাইলে সেটি আপনার বন্ধুকেও দেখাতে পারবেন। এজন্য অনেকে হয়তো গোয়েন্দা কাজে ব্যবহার করার জন্য এরই মধ্যে ভেবে রেখেছেন।

ভ্রমনে পথ নির্দেশক:

গুগল গ্লাসের সবচেয়ে বড় সুবিধা এর ম্যাপিং ফিচার। কেননা ক্ষুদ্র একটি ডিসপ্লেতে ডিভাইসটি আপনার চোখের সামনে তুলে আনবে সমগ্র বিশ্বের মানচিত্র। পাশাপাশি অপরিচিত জায়গায় আপনাকে সঠিক গন্তব্যে পৌছাতে এতে যুক্ত হয়েছে জিপিএস প্রযুক্তি।

বন্ধুর পাশে সব সময়:

এই স্মার্ট-গ্লাস ব্যবহারকারীরা নিজেদের সাথে সব সময় নিজেদের অবস্থান একে অন্যকে জানান দিতে পারবেন। তবে এর জন্য ব্যবহারকারিকে আলাদা করে কোনো কাজ করার প্রয়োজন হবে না। সয়ংক্রিয় লোকেশন শেয়ারিং অপশন সচল করে রাখলে কে কোথায় আছেন সেটা সহজেই খুজে নেওয়া যাবে। এজন্য প্রযুক্তি বিশ্লেষকরা একে অনেকটা রিয়েল লাইফ ফেসবুক বলেও নামকরন করেছেন।

রিমাইন্ডার:

সময় স্বল্পতার কারণে কখন কোন কাজ করা প্রয়োজন সেটি ভুলে যান তাদের সহযোগিতার জন্য এ গ্লাসে রয়েছে রিমাইন্ডার অপশন। আগেভাগে রিমাইন্ডার চালু করে রাখলে বার্তা সহ আপনাকে স্মরণ করিয়ে দিতে পারবে এই গ্লাস। এর পাশাপাশি ভ্রমনের সময় অনেক গুরুত্বপূর্ণ তথ্য আপনাকে প্রদর্শন ও পাঠ করে শুনাতে পারবে।

আবহাওয়া পূর্বভাস:

তারবিহীন ইন্টারনেট সংযোগ থাকায় সহজেই আবহাওয়া পূর্বাভাস আপনাকে জানিয়ে দিতে পারবে। এতে করে আগেভাগে আবহাওয়া দেখে নিয়ে আপনার কাজে রওনা হতে পারবেন। সময় ও হয়রানি দুটোই কম হবে।

বার্তা পাঠকারি:

স্মার্টফোনের বার্তা চলে আসবে আপনার এই গ্লাসে। তবে এই বার্তা আপনি কষ্ট করে না পড়লেও চলবে। বিল্টইন সংয়ক্রিয় পাঠ ব্যবস্থা আপনার বার্তা আপনাকে পাঠ করে শুনাতে পারবে।

দাম:

জিনিস যেটা ভালো দাম তার একটু বেশি তবে খুব বেশি না মাত্র ১৫০০ ডলার।

No comments:

Post a Comment