Blogroll

Friday, April 12, 2013

Shahjalal University of Science & Technology

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়
প্রতিষ্ঠা:          ২৫ শে আগষ্ট ১৯৮৬
ধরন:             পাবলিক বিশ্ববিদ্যালয়
আচার্য:           রাষ্ট্রপতি জিল্লুর রহমান
উপাচার্য:         প্রফেসর ডঃ মোঃ সালেহ উদ্দিন
অনুষদ:          ৭
ছাত্র:              ৭০০০
অবস্থান:         সিলেট, বাংলাদেশ
ঠিকানা:          সিলেট - ৩১১৪
প্রাঙ্গণ:           আখালিয়া, ৩২০ একর
ডাকনাম:        SUST
সংযুক্তি:         বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন
ওয়েবসাইট:    http://www.sust.edu/



শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়(Shahjalal University of Science and Technology) সিলেট শহরে অবস্থিত একটি বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সরকারী বিশ্ববিদ্যালয়। বাংলাদেশে সম্প্রতি যেকয়টি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠিত হয়েছে তার মধ্যে এটিই সর্বপ্রথম। এটি বাংলাদেশের জনপ্রিয় বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে অন্যতম।
প্রতিষ্ঠার কথা
শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ২৫ শে আগষ্ট ১৯৮৬ সালে প্রতিষ্ঠিত হয় এবং ১৯৯১ সালের ১৪ই ফেব্রুযারি তিনটি বিভাগ নিয়ে বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কার্যক্রম শুরু হয়। এর ক্যাম্পাসটি সিলেট শহর হতে প্রায় ৫ কিলোমিটার দূরে কুমারগায়ে অবস্থিত। ৭টি অনুষদের অধীনে ২৩ টি ডিপার্টমেন্ট নিয়ে বিশ্ববিদ্যালয়টি সুনামের সাথে তার কার্যক্রম চালিয়ে যাচ্ছে। বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ের ওপর জোর দেয়া হলেও এই বিশ্ববিদ্যালয়ে কলা এবং বাণিজ্য সংক্রান্ত বিষয়ও রয়েছে। সেদিক থেকে বাংলাদেশে এটি একটি ব্যতিক্রমধর্মী বিশ্ববিদ্যালয়।
শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় বাংলাদেশে প্রথমবারের মত চালু করেছে এস,এম,এস এর মাধ্যমে ভর্তি পরীক্ষার স্বয়ংক্রিয় নিবস্ধন পদ্ধতি(SMS Based Automated Registration of Admission Test)। আগ্রহী মিক্ষার্থীরা তাদের মোবাইল ফোনের মাধ্যমে বার্তা পাঠিয়ে ভর্তি পরীক্ষার জন্য নিবন্ধন করতে পারবে এ পদ্ধতির মাধ্যমে। ১৩ সেপ্টেম্বর,২০০৯ তারিখে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার কার্যালয়ে এ পদ্ধতির আনুষ্ঠানিক উদ্বোধন করেন।
অনুষদসমূহ
১.স্কুল অব এ্যাপ্লাইড সায়েন্স এন্ড টেকনোলজি
(স্থাপত্য বিভাগ (ARC) o কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগ (CSE) o কেমিকৌশল ও পলিমার সায়েন্স বিভাগ (CEP) o সিভিল এন্ড এনভিরনমেন্টাল ইঞ্জিনিয়ারিং(সনদ প্রাপ্ত) (CEE) o ইন্ডাষ্ট্রিয়াল এন্ড প্রডাকশন ইঞ্জিনিয়ারিং (IPE) o পেট্রোলিয়াম এন্ড জিওরিসোর্স ইঞ্জিনিয়ারিং (PGE) )
২.স্কুল অব লাইফ সায়েন্স
(বায়োটেকনোলজি (BTC) o জেনেটিক্স বিভাগ (GEN) o ফুড এন্ড টি টেকনোলজি (FTT) )
৩.স্কুল অব ফিজিক্যাল সায়েন্স
(রসায়ন বিভাগ (CHE) o পদার্থ বিভাগ (PHY) o গনিত বিভাগ (MAT) o পরিসংখ্যান বিভাগ (STA) )
৪.স্কুল অব ম্যানেজমেন্ট এন্ড বিজনেস এ্যাডমিনিষ্ট্রেশন
বিজনেস এ্যাডমিনিষ্ট্রেশন বিভাগ (BAN)
৫.স্কুল অব এগ্রিকালচার এন্ড মিনারল সায়েন্স
ফরেষ্ট্রি বিভাগ (FOR)
৬.স্কুল অব সোশ্যাল সায়েন্স
(নৃ-বিজ্ঞান বিভাগ (ANP) o অর্থনিতি বিভাগ (ECO) o ইংরেজী বিভাগ (ENG) o বাংলা বিভাগ (BNG) o পলিটিকাল ষ্টাডিস্ এন্ড পাবলিক এডমিন্সিট্রেশন বিভাগ (PSA) o সোশ্যাল ওয়ার্ক বিভাগ (SCW) o সোশ্যালজি বিভাগ (SOC) )
৭.স্কুল অব মেডিকেল সায়েন্স
(সিলেট এম এ জি ওসমানী মেডিকেল কলেজ o জালালাবাদ রাকিব রাবিয়া মেডিকেল কলেজ o নর্থ ইস্ট মেডিকেল কলেজ o সিলেট ওমেন'স মেডিকেল কলেজ o দুররে সামাদ রাহমান ওমেন'স রেড ক্রিসেন্ট মেডিকেল কলেজ )
অন্যান্য
o পোষ্ট গ্রাজুয়েট ডিপ্লোমা (PGD)
o সিসকো নেটওয়াকিং এ্যাসোসিয়েট কোর্স (cisco)
আবাসিক হলসমূহ
শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে বর্তমানে তিনটি ছাত্রাবাস রয়েছে। এছাড়া তরুন শিক্ষকদের জন্য রয়েছে ডরমেটরি এবং সিনিয়র শিক্ষকদের জন্য রয়েছে আবাসিক সুবিধা। শাহজালাল বিশ্ববিদ্যালয়ের হলগুলো বিভিন্ন সময়ে তৈরী করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের প্রথম ছাত্রাবাস শাহপরান হল। এরপর ছাত্রদের সুবিধার্থে দ্বিতীয় ছাত্রহল নির্মান করা হয়। যা বর্তমানে নতুন হল নামে পরিচিত। বিশ্ববিদ্যালয়ের একমাত্র ছাত্রীহল দুটি ভিন্ন সময়ে দু’বার প্রয়োজনের দাবীতে সমপ্রসারন করা হয়েছে। বিভিন্ন সময়ে তৈরী করার কারনে হলসমূহের স'াপত্যশৈলীতে ভিন্নতা রয়েছে। প্রতিটি হলের তত্বাবধানে রয়েছেন একজন প্রভোস্ট। সাধারনত সিনিয়র শিক্ষদের মধ্য হতে প্রভোস্ট নির্বাচন করা হয়।
শাহজালাল বিশ্ববিদ্যালয়ের তিনটি ছাত্রাবাস হচ্ছে :
১। শাহপরান হল
২। নতুন ছাত্র হল
৩। ছাত্রী হল

No comments:

Post a Comment