Blogroll

Saturday, April 13, 2013

কয়েক ঘণ্টা পরই চলবে পিপীলিকা

বাংলা নববর্ষের কয়েক ঘণ্টা আগে চালু হতে যাচ্ছে দেশের প্রথম বাংলা সার্চ ইঞ্জিন ‘পিপীলিকা’। এর মাধ্যমে যেকোনো প্রয়োজনীয় তথ্য এখন বাংলায় খুঁজে পাওয়া যাবে।
আজ শনিবার সন্ধ্যায় রূপসী বাংলা হোটেলে এর উদ্বোধন করা হবে।
সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগ এবং গ্রামীণফোন আইটি লিমিটেড যৌথভাবে তৈরি করেছে এই বাংলা সার্চ ইঞ্জিন।
উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন তথ্য যোগাযোগ ও প্রযুক্তিমন্ত্রী মোস্তফা ফারুক মোহাম্মদ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু এবং বিজ্ঞান ও প্রযুক্তি প্রতিমন্ত্রী ইয়াফেস ওসমান।
আয়োজকেরা জানান, শাহজালাল বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের একদল শিক্ষার্থী দীর্ঘ পরিশ্রমে দেশের প্রথম এই বাংলা সার্চ ইঞ্জিনের বাস্তবায়ন করেছেন। তাঁদের সব ধরনের সহায়তা দিয়েছে গ্রামীণফোন আইটি।
আয়োজকেরা আরও জানান, পিপীলিকায় বাংলায় তথ্য অনুসন্ধানের জন্য নিজস্ব বাংলা অভিধান ব্যবহার করা হয়েছে। যদি ব্যবহারকারী কোনো শব্দের ভুল বানানও দেন, পিপীলিকা স্বয়ংক্রিয়ভাবে সঠিক বানান খুঁজে নিয়ে সেই নতুন শব্দ দিয়ে অনুসন্ধান চালাবে, ফলাফল দেবে এবং সঙ্গে সঙ্গে ব্যবহারকারীকে জানিয়ে দেবে তার কোন শব্দের বানান ভুল ছিল, সঠিক কোন শব্দ দিয়ে অনুসন্ধান চালানো হয়েছে।
সংবাদ অনুসন্ধান, ব্লগ অনুসন্ধান, বাংলা উইকিপিডিয়া অনুসন্ধান ও জাতীয় ই-তথ্যকোষসহ আরও অনেক কিছু থাকছে পিপীলিকায়। pipilika.com নামে অনুসন্ধান দিলেই পাওয়া যাবে এই সার্চ ইঞ্জিন।

No comments:

Post a Comment