Blogroll

Friday, April 12, 2013

University of Chittagong

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়
প্রতিষ্ঠা:         ১৯৬৬
ধরন:            পাবলিক বিশ্ববিদ্যালয়
আচার্য:          রাষ্ট্রপতি জিল্লুর রহমান
উপাচার্য:        অধ্যাপক ড. আলাউদ্দিন
অনুষদ:         ৬
কর্মচারী ও কর্মকর্তা:১৯০০
ছাত্র:             ১৭,৯২৮
অবস্থান:        চট্টগ্রাম, বাংলাদেশ
ঠিকানা:         চট্টগ্রাম ৪৩৩১
প্রাঙ্গণ:          প্রায় ১২৫৭.৮২ একর
ডাকনাম:       চবি (CU)
সংযুক্তি:        বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন
ওয়েবসাইট:   http://www.cu.ac.bd/
                                                                                       ভর্তি সংক্রান্ত তথ্যাবলী...............

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় বাংলাদেশের একটি সরকারী বিশ্ববিদ্যালয়। এটি চট্টগ্রাম শহর থেকে প্রায় ২২ কিলোমিটার উত্তরে হাটহাজারী থানার ফতেপুর ইউনিয়নের জোবড়া গ্রামে পাহাড়ি ও সমতল ভূমির উপর অবস্থিত। এটি ১৮ই নভেম্বর, ১৯৬৬ সালে উদ্বোধন করা হয়।
অনুষদসমূহ
১.বিজ্ঞান অনুষদ
( পদার্থবিজ্ঞান বিভাগ * ফলিত পদার্থবিদ্যা, ইলেকট্রনিক্স ও কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং বিভাগ * রসায়ন বিভাগ * গণিত বিভাগ * পরিসংখ্যান বিভাগ * কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগ * ইনস্টিটিউট অব মেরিন সায়েন্সেস এন্ড ফিশারিশ * ইনস্টিটিউট অব ফরেষ্ট্রি এন্ড এনভায়রনমেন্টাল সায়েন্সেস * গনিত ও ভৌত বিজ্ঞান গবেষণা কেন্দ্র )
২.জীব বিজ্ঞান অনুষদ
( উদ্ভিদবিদ্যা বিভাগ * প্রাণিবিদ্যা বিভাগ * মাইক্রোবায়োলজি বিভাগ * প্রাণরসায়ন ও অণুপ্রাণ বিজ্ঞান বিভাগ * ভূগোল ও পরিবেশবিদ্যা বিভাগ * মৃত্তিকা বিজ্ঞান বিভাগ * জেনেটিক ইঞ্জিনিয়ারিং এন্ড বায়োটেকনোলজী বিভাগ * মনোবিজ্ঞান বিভাগ )
৩.কলা অনুষদ
( বাংলা বিভাগ * ইংরেজী বিভাগ * ইসলামিক স্টাডিজ বিভাগ * ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগ * দর্শন বিভাগ * চারুকলা বিভাগ * আরবী বিভাগ * প্রাচ্যভাষা (পালি ও সংস্কৃত) বিভাগ * যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ * নজরুল গবেষণা কেন্দ্র )
৪.সমাজ বিজ্ঞান অনুষদ
( অর্থনীতি বিভাগ * রাজনীতি বিজ্ঞান বিভাগ * সমাজতত্ত্ব বিভাগ * লোক প্রশাসন বিভাগ * নৃবিজ্ঞান বিভাগ * আন্তর্জাতিক সম্পর্ক বিভাগ )
৫.বানিজ্য অনুষদ
( একাউন্টিং এন্ড ইনফরমেশন সিস্টেমস বিভাগ * ম্যানেজমেন্ট স্টাডিজ বিভাগ * ফাইন্যান্স ও ব্যাংকিং বিভাগ * মার্কেটিং বিভাগ * ব্যুরো অব বিজনেস রিসার্স )
৭.আইন অনুষদ
(Law & Justice)
অধিভুক্ত কলেজ ও ইনস্টিটিউট
১। চট্টগ্রাম মেডিকেল কলেজ,চট্টগ্রাম ২। কুমিল্লা মেডিকেল কলেজ,কুমিল্লা ৩। বিজিসি ট্রাস্ট মেডিকেল কলেজ,চট্টগ্রাম ৪। টেক্সটাইল ইন্জ্ঞিনিয়ারিং কলেজ,চট্টগ্রাম ৫। গার্হস্থ্য অর্থনীতি কলেজ ৬। সেন্ট্রাল মেডিকেল কলেজ,কুমিল্লা ৭। ইস্টার্ন মেডিকেল কলেজ,কুমিল্লা ৮। ইন্টারন্যাশনাল ডেন্টাল কলেজ,চট্টগ্রাম ৯। মা ও শিশু ইনস্টিটিউট,চট্টগ্রাম ১০। ইনস্টিটিউট অব কমিউনিটি অফথালমোলজি,চট্টগ্রাম
আবাসিক হলসমূহ
বিশ্ববিদ্যালয়ের সকল ছাত্র-ছাত্রীকে কোনো না কোনো হলের সাথে আবাসিক/অনাবাসিক ছাত্র-ছাত্রী হিসেবে যুক্ত থাকতে হয়। বর্তমানে বিশ্ববিদ্যালয়ে ছাত্রদের জন্য ৬ টি এবং ছাত্রীদের জন্য ৩ টি আবাসিক হল রয়েছে। হলের নাম:
১। আলাওল হল
২। এ.এফ. রহমান হল
৩। শাহজালাল হল
৪। সোহরাওয়ার্দী হল
৫। শাহ আমানত হল
৬। শামসুন্নাহার হল
৭। শহীদ আবদুর রব হল
৮। প্রীতিলতা হল
৯। দেশনেত্রী বেগম খালেদা জিয়া হল
* ফরেষ্ট্রি হোষ্টেল

No comments:

Post a Comment